সর্বশেষ

6/recent/ticker-posts

Header Ads Widget

ফেসবুক থেকে আয় করার উপায়

ফেসবুক থেকে আয় করার উপায়।। ফেসবুক থেকে আয় ২০২৩

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। বিশ্বজুড়ে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন তরুণ-তরুণীরাও। ফেসবুকে আয়ের মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তি পেয়েছে দেশের অনেক ছেলেমেয়ে। ফেসবুকের মাধ্যমে আয় করতে হলে আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে। এবং সঠিক নিয়মে কাজ করে যেতে হবে। এখন আপনি ভিডিও তৈরি করে ফেসবুকে প্রকাশের মাধ্যমেও টাকা আয় করতে পারেন। ‘অ্যাড ব্রেকস’ নামে ফেসবুকে টাকা ইনকাম এর সুবিধার তালিকায় রয়েছে বাংলাদেশ। যে কেউ ফেসবুকে নিজের তৈরি করা ভিডিও পোস্ট করে আয় করতে পারেন।
 
 
অ্যাড ব্রেকস কী? 
অ্যাড ব্রেকস এর অর্থ বিজ্ঞাপন বিরতি। ধরুন, আপনি ফেসবুকে কোন ভিডিও দেখছেন। এর মাঝে হঠাৎ করে ১০-১৫ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চলে আসলো। অথবা ভিডিও এর নিচে একটি অ্যাপস ডাউনলোডের বিজ্ঞাপন দেখাচ্ছে। এই বিজ্ঞাপনদাতা থেকে ফেসবুকের আয়ের ৫৫% জমা হবে ভিডিও প্রকাশকারীর অ্যাকাউন্টে। বর্তমানে বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত ভিডিওতে এই সুবিধা পাওয়া যাচ্ছে। অ্যাড ব্রেকস পাওয়ার শর্তাবলীগুলো নিম্নরূপ:- 
ফেসবুকের এই সুবিধা পেতে আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে। 
পেজে ৫ হাজারের বেশি ফলোয়ার বা লাইক থাকতে হবে। 
সর্বশেষ ৬০ দিনে ৬০,০০০ মিনিট ওয়াচ টাইম থাকতে হবে। 
ফেসবুক পেইজে ৫টি এক্টিভ ভিডিও থাকতে হবে, কমপক্ষে ৩ মিনিট দৈর্ঘের।

ভিডিওতে যেভাবে অ্যাড ব্রেকস যুক্ত করবেনঃ- 
ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে ভিডিও এর এডিট অপশনে গিয়ে ডান দিকের মেনু থেকে অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। একটি ফেসবুক পেইজে লেখা, ছবি, ভিডিওসহ নানান রকমের কনটেন্ট প্রকাশ করা হয়। সে সব কনটেন্টের বিস্তারিত জানা যায় ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে। এই ক্রিয়েটর স্টুডিও (www.facebook.com/creator/studio) এর ভিডিও সেকশনে ভিডিও আপলোডের সময় অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। এসময় আপনি বিজ্ঞাপন প্রকাশের জন্য দু’টি অপশন দেখতে পাবেন। এর একটি হচ্ছে স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতি, অন্যটি পছন্দের পদ্ধতি। স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতিতে ফেসবুক তার ইচ্ছামত সময়ে আপনার ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করবে। আর পছন্দের ক্ষেত্রে আপনি ৬০ ও ১২০ সেকেন্ডের মধ্যে বিজ্ঞাপন প্রদর্শনের সময় নির্ধারণ করতে পারবেন।

অ্যাড ব্রেকস চালু করবেন যেভাবেঃ- 
পেইজের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে www.facebook.com/business/m/join-ad-breaks ঠিকানায় গিয়ে পেইজের যোগ্যতা যাচাই করুন। তারপর অ্যাড ব্রেকস চালুর আবেদন করুন। সবকিছু সঠিক থাকলে কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুক আবেদনের আপডেট জানিয়ে দিবে।

লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকসঃ- 
ফেসবুকে ইনকাম বৃদ্ধির আরেকটি উপায় হচ্ছে লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্ত করা। আপনি ফেসবুক পেইজের লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্ত করতে পারেন। এজন্য লাইভ ভিডিও সর্বনিম্ন ৪ মিনিটের হতে হবে। এবং একই সঙ্গে ভিডিওটিতে কমপক্ষে ৩০০ ভিউস থাকতে হবে।
 


ফেসবুক ই-কমার্স থেকে ইনকামঃ- 
ফেসবুক ই-কমার্স দ্বারা আয় করতে হলে প্রথমে জানতে ফেসবুক ই-কমার্স কি? অনলাইনের মাধ্যমে ঘরে বসে পণ্য ক্রয়-বিক্রয় এবং ব্যবসা পরিচালনা করাকে ফেসবুক ই-কমার্স বলা হয়। আপনি এই ফেসবুক ই-কমার্স এর মাধ্যমে খুব সহজে আপনার পণ্য বিক্রি করতে পারবেন। আরও একটু পরিষ্কার করে বলি, কোন ব্যবসা শুরু করার পূর্বে অনেক প্রস্তুতি নিতে হয়। এই পণ্য বিক্রয়ের যে সুবিধাটি ফেসবুক এর মাধ্যমে সম্পন্ন করা হয় সেটিই মুলত ফেসবুক ই-কমার্স।

বর্তমানে অগণিত ফেসবুকের ব্যবহারকারী রয়েছে। অনেক ইউজার হয়ে যেতে পারে আপনার পণ্যের ক্রেতা। ফেসবুক ই-কমার্স ব্যবসা শুরু করতে হলে আপনার প্রথমে কিছু টাকা বিনিয়োগ করতে হবে শুধুমাত্র প্রোডক্ট ক্রয়ের জন্য। তারপর উক্ত পণ্যগুলো ফেসবুক ই-কমার্স ক্যাটালগে যুক্ত করে দিতে। এরপর আপনার কাজ হচ্ছে, যে সকল স্থানে আপনার পণ্য বিক্রয় হবে বলে আপনি মনে করেন সেই সকল গ্রুপ/পেজ/প্রোফাইলে শেয়ার করা। আপনার পণ্য মানসম্মত আর সবার পছন্দের জিনিস হলে বিক্রি হতে তেমন সময় লাগবে না।
 

অর্থ উত্তোলনঃ-
ফেসবুক থেকে আয়কৃত অর্থ আপনার নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে উত্তোলন করতে পারবেন। প্রতিদিনের আয় দেখতে ফেসবুক বিজনেস ম্যানেজারের (https://business.facebook.com) মনিটাইজেশন অপশনে যেতে হবে। এখানেই আপনার ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিতে হবে। এই মাসের আয় পরের মাসের মাঝামাঝি সময়ে নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিবে ফেসবুক। তবে প্রতি ১০০ ডলার হলেই এ উত্তোলন সম্ভব হবে।

Post a Comment

0 Comments