সর্বশেষ

6/recent/ticker-posts

Header Ads Widget

৮টি হোয়াটসঅ্যাপ টিপস এবং ট্রিকস

৮টি হোয়াটসঅ্যাপ টিপস এবং ট্রিকস-২০২৩

হোয়াটসঅ্যাপ আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আমাদের বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাথে যোগাযোগের একটি অন্যতম মাধ্যম হয়ে উঠেছে এই হোয়াটসঅ্যাপ। এটির ক্রমাগত আপডেট এবং নতুন বৈশিষ্ট্যগুলির সাথে এই জনপ্রিয় বার্তাপ্রেরণ অ্যাপটির সর্বাধিক ব্যবহার করতে সাম্প্রতিক টিপস এবং কৌশলগুলির সাথে আপ টু ডেট থাকা গুরুত্বপূর্ণ।
তাই এই নিবন্ধে আমরা হোয়াটসঅ্যাপ এর আটটি টিপস এবং কৌশলগুলি আলোচনা করব যা আপনার মেসেজিং অভিজ্ঞতাকে উন্নত করতে পারে। চলুন এবার জেনে নেয়া যাক, জনপ্রিয় এই সোস্যাল নেটওয়ার্কিং সফটওয়ার প্লাটফর্ম Whats-app এর ৮টি গোপনীয় টিপস এবং ট্রিকস যা অনেক ব্যবহারকারীই জানেন না-

১। হোয়াটসঅ্যাপ উন্নত সার্চ/অনুসন্ধানঃ

ব্যবহারকারীদের জন্য তাদের কথোপকথনের মধ্যে নির্দিষ্ট বার্তা, মিডিয়া বা লিঙ্কগুলি খুঁজে পাওয়া সহজ করতে Whats App তার অনুসন্ধান কার্যকারিতা উন্নত করেছে। আপনি এখন আপনার অনুসন্ধান ফলাফল সংকুচিত করতে ফিল্টার ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ- আপনি একটি নির্দিষ্ট পরিচিতি থেকে বা একটি নির্দিষ্ট তারিখের সীমার মধ্যে বার্তাগুলি অনুসন্ধান করতে পারেন। যা আপনার অনুসন্ধানকে পরিমার্জিত/সংক্ষিপ্ত করতে এবং আপনার প্রয়োজনীয় তথ্য দ্রুত খুঁজে পেতে সহযোগিতা করবে।

২। হোয়াটসঅ্যাপ সেটিং কাস্টম থিমঃ

কয়েক বছর আগে হোয়াটসঅ্যাপে ডার্ক মোড চালু করা হয়েছিল এবং এটি মসৃণ ও ব্যাটারি-সাশ্রয়ী ডিজাইনের কারণে ব্যবহারকারীদের দ্বারা ব্যাপকভাবে গ্রহণ করা হয়েছে। ২০২৩ সালে, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তাদের থিম কাস্টমাইজ করার অনুমতি দিয়ে এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেছে। আপনার Whats App ইন্টারফেসের জন্য একটি ব্যক্তিগতকৃত চেহারা তৈরি করতে আপনি বিভিন্ন রঙ, ব্যাকগ্রাউন্ড এবং ফন্ট থেকে বেছে নিতে পারেন। এই বিকল্পগুলি অ্যাক্সেস করতে, সেটিংস > চ্যাট > থিমে যান এবং বিভিন্ন কাস্টমাইজেশন থিমগুলি পছন্দ করুন।
 

 

৩। প্রোফাইল পিকচার এ প্রাইভেসি এনাবলঃ

আপনার প্রোফাইল পিকচারটিকে প্রাইভেসি দেওয়ার জন্য প্রাইভেসি মেনুতে গিয়ে সেট প্রোফাইল পিকচার শেয়ারিং টা “অনলি কন্টাক্ট” করে দিন। এতে যারা আপনার কন্টাক্টে নেই তারা আপনার ছবি দেখতে পারবেনা। যার ফলে আপনার অপরিচিত রা আপনার ছবি ডাওনলোড করতে পারবেনা।

৪। অদৃশ্য বার্তা সংরক্ষণঃ

হোয়াটসঅ্যাপ ২০২০ সালে "অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি" বৈশিষ্ট্যটি চালু করেছিল। কিন্তু ২০২৩ সালে বার্তা ধারণের উপর আরও নিয়ন্ত্রণ প্রদানের জন্য এটি আরও পরিমার্জিত করা হয়েছে। এই বৈশিষ্ট্যটির সাহায্যে আপনি একটি নির্দিষ্ট সময়ের পরে বার্তাগুলি স্বয়ংক্রিয়ভাবে অদৃশ্য বা ডিলিট হয়ে যাওয়ার জন্য একটি টাইমার সেট করতে পারেন, যা আপনার কথোপকথনগুলি ব্যক্তিগত এবং সুরক্ষিত থাকে তা নিশ্চিত করে। এবং একটি নির্দিষ্ট চ্যাটের জন্য অদৃশ্য/ডিলিট হওয়া বার্তাগুলি সক্ষম করতে, চ্যাটটি খুলুন> পরিচিতি বা গোষ্ঠীর নামটি আলতো চাপুন> এবং "অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি" নির্বাচন করুন। সেখান থেকে আপনি বার্তা ধরে রাখার জন্য পছন্দসই সময়কাল বেছে নিতে পারেন।
 

৫। ভয়েস বার্তা প্লেব্যাক গতিঃ

হোয়াটসঅ্যাপ ভয়েস বার্তাগুলি যোগাযোগের একটি জনপ্রিয় উপায় হয়ে উঠেছে, বিশেষ করে যখন দীর্ঘ লাইন টাইপ করা অসুবিধাজনক বলে মনে হয়। তাই Whats-app একটি বৈশিষ্ট্য চালু করেছে যা আপনাকে ভয়েস বার্তাগুলির প্লেব্যাক গতি সামঞ্জস্য করতে সহযোগিতা করবে। আপনি একটি দীর্ঘ বার্তার গতি বাড়াতে চান বা আরও ভাল বোঝার জন্য এটিকে ধীর করতে চান, আপনি এখন এটি সহজেই করতে পারেন। প্লেব্যাকের গতি পরিবর্তন করতে ভয়েস বার্তা চালানোর সময় কেবল 1x বোতামে আলতো চাপুন এবং পছন্দসই গতি নির্বাচন করুন।
 

৬। আপনি কথা বলার বিষয়ে সতর্ক থাকুনঃ

আপনি কি বিষয়ে কথা বলছেন সে বিষয় সম্পর্কে সতর্ক থাকুন। অর্থাৎ আপনার গোপনীয় তথ্য, ঠিকানা, ফোন নাম্বার, ইমেইল এড্রেস, ক্রেডিট কার্ড তথ্য, পাসপোর্ট বা অন্যান্য গোপনীয় তথ্য শেয়ার থেকে বিরত থাকা ভাল। কারণ এটা একজন ব্যবহারকারীকে মধ্যস্ততা থেকে বাচতে সাহায্য করবে। যেমনঃ ধরুন আপনি কোন বন্ধুকে আপনার ঠিকানা দিচ্ছেন এবং সে কোন একটা অপকর্ম লিপ্ত হয়ে গেল এমতাবস্তায় তার ফোন চেক করে আপনার সাথে তার যোগসুত্রতা থাকতে পারে মর্মে আপনার বিরুদ্ধে কোন ঝামেলার সৃষ্টি হতে পারে।
 

৭। গ্রুপ কলিং এর উন্নতিঃ

একসাথে একাধিক ব্যক্তির সাথে সংযুক্ত থাকার জন্য গ্রুপ কলগুলি একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। ২০২৩ সালে হোয়াটসঅ্যাপ তার গ্রুপ কলিং বৈশিষ্ট্যে বেশ কিছু উন্নতি করেছে, যা এটিকে আরও নির্বিঘ্ন এবং উপভোগ্য করে তুলেছে। এখন আপনি প্রাথমিক আমন্ত্রণ মিস করলেও চলমান গ্রুপ কলগুলিতে যোগ দিতে পারেন, যতক্ষণ না কলটি সক্রিয় থাকে। উপরন্তু, হোয়াটসঅ্যাপ গ্রুপ কলের জন্য অংশগ্রহণকারীর সীমা বাড়িয়েছে, যার ফলে আপনি একসাথে 8 জনের সাথে কথোপকথন করতে পারবেন।

৮। আপনার Whats-app অ্যাপটি সর্বদা লক করে রাখুনঃ

আপনার ব্যক্তিগত নিরাপত্তা বা প্রাইভেসি খুবই গুরুত্বপূর্ণ। Whats-app আপনাকে বিল্ট-ইন কোন পিন বা পাসওয়ার্ড ফিচার দিবে না । তাই আপনি আপনার চ্যাটিং বা ম্যাসেজ গুলোকে সিকিওর রাখার জন্য থার্ড পার্টির কোন অ্যাপ লকার ব্যবহার করতে পারেন। যেমনঃ লক ফর whats app, chat and message locker প্রভৃতি। ইত্যাদির মাধ্যমে আপনি আপনার ব্যক্তিগত তথ্য নিরাপদ রাখতে পারেন।

 
 
এভাবেই হোয়াটসঅ্যাপ ক্রমাগত বিকশিত হচ্ছে এবং নতুন বৈশিষ্ট্য প্রদান করছে যা তার ব্যবহারকারীদের জন্য মেসেজিং অভিজ্ঞতা উন্নত করে তুলছে। লেটেস্ট টিপস এবং কৌশলগুলি মেনে চলার মাধ্যমে আপনি এই জনপ্রিয় মেসেজিং অ্যাপের সবচেয়ে বেশি ব্যবহার করতে পারেন।
 
অদৃশ্য হয়ে যাওয়া বার্তাগুলি ব্যবহার করা থেকে শুরু করে উন্নত অনুসন্ধান বিকল্পগুলি ব্যবহার করা, ভয়েস মেসেজ প্লেব্যাকের গতি সামঞ্জস্য করা এবং উন্নত গ্রুপ কলিং উপভোগ করা, অ্যাপ লকার, এই বৈশিষ্ট্যগুলি নিঃসন্দেহে আপনার Whats App অভিজ্ঞতাকে আরও আনন্দদায়ক এবং সুবিধাজনক করে তুলেছে। এতক্ষন ধৈর্য্য ধরে আমার পোষ্টটি পড়ার জন্য সকলকে অনেক অনেক ধন্যবাদ।
 

Post a Comment

0 Comments