সর্বশেষ

6/recent/ticker-posts

Header Ads Widget

জুস পানীয় তৈরির রেসিপি

জুস পানীয় তৈরির রেসিপি

নিজেরাই স্বাস্থ্যকর ও মজাদার পানীয় বা রেসিপি জুস তৈরি করতে চান? তাজা ফল, বেরি এবং শাকসবজি দিয়ে নিজেকে এবং প্রিয়জনকে খুশি করার জন্য। জুসার ব্যবহার করার দরকার নেই যা প্রায়শই হাতের কাছে নাও থাকতে পারে। এক্ষেত্রে একটি ব্লেন্ডার আর কিছু সরঞ্জাম থাকলেই আপনি সুস্বাদু পানীয় তৈরির কাজ শুরু করতে পারেন। গ্রীস্মকাল মানেই মধু মাস। হরেক রকমের ফলে বাজার সরগরম হয়ে ওঠে। এই গরমে মজার ফলের স্বাদ পেতে কিছু ঠান্ডা ঠান্ডা পানীয় রেসিপি আপনাদের জন্য।
 
 

কাঁচা আমের জুসঃ- 

কাঁচা আমের মধ্যে প্রচুর ভিটামিন ও মিনারেল আছে, যা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি। আমের মৌসুমে এই কাঁচা আমের জুস/লাচ্ছি তৈরী ভিষন আনন্দের। 
উপকরণ:- 
আম ১ কাপ, লেবুর রস আধা কাপ, কমলার রস আধা কাপ, চিনি কোয়ার্টার কাপ, টক দই ২ টেবিল চামচ, বরফ কুচি ৪ টুকরা, গোলাপ ফুলের পাপড়ী ৪/৫ টা, মধু ২ চামচ।
প্রস্তুত প্রণালী:- 
কাঁচা আম ছিলে পরিস্কার করে ধুয়ে কিউব করে কেটে ব্লেন্ডারে অল্প পানি দিয়ে কিছুক্ষন ব্লেন্ড করুন। এবার বরফ কুচি, চিনি, টক দই, কমলার রস ও মধু মিশিয়ে আরো কিছুণ ব্লেন্ড করুন। গ্লাসে নিয়ে কিছুটা গোলাপের পাপড়ী ছিটিয়ে পরিবেশন করুন।
 
পাকা আমের জুসঃ-
পাকা আমের জুস তৈরিতে যা যা লাগবে:- 
আম ৩/৪টি বা হাফ কেজি, চিনি ৫/৬ চামচ বা চিনির সিরাপ ২/৩ চামচ, লেবুর রস ১ চামচ, লবণ বা বিট লবণ ২/৩ চিমটি, ঠান্ডা পানি পরিমাণ মত। বাস হয়ে গেল পাকা আমের জুস। 
যেভাবে তৈরি করবেন:- 
১) আমগুলিকে ধুয়ে খোসা ছিলে টুকরা করে রাখুন। 
২) আমের সাথে, চিনি বা চিনির সিরাপ, লেবুর রস, লবন, বিট লবন ও বরফের পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। ৩) ব্লেন্ডার করার পর যদি আঁশ থাকে ছেঁকে নিন, তৈরি হয়ে গেল আমের জুস, এরপর গ্লাসে জুস ঢেলে পরিবেশন করুন।



পাকা আমের মিল্ক শেকঃ- 
এই পাকা আমের মিল্ক শেক খাওয়ার মজাই আলাদা। আর এ মিল্ক শেক তৈরিতে যা প্রয়োজন হবে:- 
পাকা আম ৫০০ গ্রাম বা ২/৩ টি, কাপ আইসক্রিম ২/৩টি, দুধ আইসক্রিমের দ্বিগুণ, মধু ১/২ চামচ, চিনি ৩/৪ চামচ ও বরফ বা ঠান্ডা পানি পরিমাণ মত। 
যেভাবে তৈরি করবেন:- 
১) আম ভাল করে ‍ধুয়ে নিবেন, এরপর খোসা ছিলে ছোট করে টুকরা করে নিন।
২) এবার ব্লেন্ডারে আমের সাথে আইসক্রিম, মধু/চিনি এবং দুধ নিন।
৩) এরপর ঠান্ডা পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। অথবা, বরফের টুকরাও মিশিয়ে নিতে পারেন। 
৪) তৈরি হয়ে গেল পাকা আমের মিল্ক শেক । এবার গ্লাসে ঢেলে পরিবেশন করুন।
 
কাঁচা আমের স্মোকি মিন্ট শরবতঃ- 
কাঁচা আমের মধ্যে প্রচুর ভিটামিন ও মিনারেল আছে, যা আমাদের শরীরের জন্য ভীষণ উপকারি। কাঁচা আমের মৌসুমে আমটাকে ছিলে কাঁচা আমের স্মোকি মিন্ট শরবত তৈরী করা হয়। 
তৈরী করতে লাগছে:– 
কাঁচা আম ৫০০ গ্রাম।
চিনি ৪/৫ চামচ ও ঠান্ডা পানি পরিমাণ মত।
কাঁচা মরিচ ৪/৫ পিচ।
বিট লবণ ২/৩ চিমটি।
টেলে নেয়া জিরা গুঁড়ি।
আর এভাবেই তৈরি হয়ে গেল তৈরি হয়ে গেল আমের স্মোকি মিন্ট জুস, এরপর জুস পরিবেশন শুরু করুন।
 

আমের মুজঃ- 
উপকরণ:- 
পাকা আমের টুকরা দুই কাপ, ম্যাঙ্গো আইসক্রিম ৪ টেবিল চামচ, চিনি পরিমান মতো, ম্যাঙ্গো জেল্লো এক প্যাকেট, পানি দুই কাপ, হুইপড ক্রিম প্রয়োজনমতো।
প্রস্তুত প্রণালী:- 
ফোটানো পানিতে জেল্লো গুলিয়ে নাড়তে নাড়তে ঠান্ডা করতে হবে।বড় কাচের বাটিতে আইসক্রিম, আমের টুকরো,চিনি, জেল্লো মিলিয়ে বরফের ওপর বাটি রেখে বিট করতে হবে। মিশ্রণ হাল্কা হয়ে এলে লম্বা গ্লাসে আমের মুজ ঢেলে হুইপড ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

আইসক্রিম কমলার পানীয়ঃ-
উপকরণ:-
ঠান্ডা পানি ২ কাপ, কমলার রসের পাউডার ৪ টেবিল চামচ, চকলেট আইসক্রিম ১ কাপ, চিনি স্বাদ মতো, ঠান্ডা আনারসের রস ২ কাপ, লবণ একচিমটি। 
প্রস্তুত প্রণালী:- 
রসের পাউডার, আইসক্রিম, চিনি ও লবণ ব্লেন্ডারে নিয়ে পানি দিয়ে ব্লেন্ড করে আনারসের রস মেশাতে হবে। এবার গ্লাসে ঢেলে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে।



এই পোস্টটি আপনাদের ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করুন এবং এরকম আরো পোস্ট এর জন্য আমাদের সাইট ফলো করে রাখুন এবং ডেইলি ভিজিট করতে থাকুন। আশা করি, আপনারা সকলে ভাল থাকবেন।

পোস্টটি সময় নিয়ে পড়ার জন্য সকলকে-
ধন্যবাদ। 
 

Post a Comment

0 Comments