সর্বশেষ

6/recent/ticker-posts

Header Ads Widget

ব্লগার কি? What is Blogger?

ব্লগ বা ব্লগার কি? What is Blogger?

আজকে আলোচনা করবো ব্লগার নিয়ে। ব্লগ হল এমন একটি মাধ্যম যেখানে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান তাদের সেবা বা পন্যের বিবরন তুলে ধরেন। ব্লগার হ'ল একটি আমেরিকান ব্লগ-প্রকাশনা পরিষেবা যা সময়-স্ট্যাটাস এন্ট্রি সহ বহু-ব্যবহারকারীর ব্লগগুলিকে অনুমতি দেয়। এটি পাইরা ল্যাবস দ্বারা গঠন করা হয়েছিল, যা ২০০৩ সালে গুগল কিনেছিল। গুগলের সার্ভারে কোনও ডোমেন এ্যাড করার জন্য ডিএনএস সুবিধাগুলি ব্যবহার করে (যেমন- www.example.com) মালিকানাধীন কাস্টম ডোমেন থেকে ব্লগগুলি সরবরাহ করা যায়। ১টি গুগল সার্ভারে একজন ব্যবহারকারীর অ্যাকাউন্টে ১ থেকে ১০০ টি পর্যন্ত ব্লগ থাকতে পারে।

 

২০০৬ সালে ব্লগার পুনরায় নকশার অংশ হিসাবে, ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত সমস্ত ব্লগ গুগল সার্ভারে স্থানান্তরিত করেছিল। ব্লগার দাবি করেছেন যে সার্ভারগুলির মানের কারণে পরিষেবাটি এখন আরও নির্ভরযোগ্য। 


গুগল সার্ভারে স্থানান্তরের পাশাপাশি, লেবেল সংগঠন, একটি ড্রাগন-এন্ড-ড্রপ টেম্পলেট সম্পাদনা ইন্টারফেস, পড়ার অনুমতি (ব্যক্তিগত ব্লগগুলি তৈরি করতে) এবং নতুন ওয়েব ফিড বিকল্প সহ বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য চালু করা হয়েছিল।
 
তদতিরিক্ত, এইচটিএমএল ফাইলগুলি পুনরায় লেখার বিপরীতে ব্লগগুলি গতিশীলভাবে আপডেট করা হয়। এবং ১ মে, ২০১০ অবধি ব্লগার এফটিপি-র মাধ্যমে ব্যবহারকারীদের তাদের নিজস্ব ওয়েব হোস্টিং সার্ভারে ব্লগ প্রকাশ করার অনুমতি দেয়। এই জাতীয় সমস্ত ব্লগ হয় একটি ব্লগস্পট.কম সাবডোমেন ব্যবহার করতে বা ডিএনএসের মাধ্যমে তাদের নিজস্ব ডোমেন গুগলের সার্ভারগুলিতে চিহ্নিত করা হয়েছিল।

 

ব্লগার ইন ড্রাফ্ট নামে পরিষেবাটির একটি সংস্করণে, সমস্ত ব্যবহারকারীর কাছে প্রকাশের আগে নতুন বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করা হয়। পরিষেবার বৈশিষ্ট্যযুক্ত ব্লগে নতুন বৈশিষ্ট্যগুলি নিয়ে আলোচনা করা হয়েছে। ২০০৯ এর সেপ্টেম্বরে, গুগল তার দশম-বার্ষিকী উদযাপনের অংশ হিসাবে ব্লগারে নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করেছিল। বৈশিষ্ট্যগুলির মধ্যে পোস্ট সম্পাদনা, উন্নত চিত্র হ্যান্ডলিং, কাঁচা এইচটিএমএল রূপান্তর এবং অন্যান্য গুগল ডক্স-ভিত্তিক বাস্তবায়নগুলির জন্য একটি নতুন ইন্টারফেস অন্তর্ভুক্ত করেছে।

 

এবার ব্লগার তার ব্যবহারকারীদের একাধিক টেম্পলেট থেকে চয়ন করে এবং তারপরে সেগুলি কাস্টমাইজ করার অনুমতি দেয়। ব্যবহারকারীরা সিএসএস ব্যবহার করে তাদের নিজস্ব টেম্পলেট তৈরি করতেও বেছে নিতে পারেন। "ডায়নামিক ভিউ" নামে পরিচিত নতুন ডিজাইনের টেম্পলেটটি ৩১ আগস্ট ২০১১ এ ডায়নামিক ভিউজ সহ ২৭ সেপ্টেম্বর ২০১১-এ প্রবর্তিত হয়েছিল। কিছু উইজেট (উদাঃ যেমন- লেবেল, প্রোফাইল, লিংক তালিকা, সাবস্ক্রিপশন লিঙ্ক, অনুসরণকারী এবং ব্লগ সংরক্ষণাগার ইত্যাদি) ডায়নামিক ভিউয়ের জন্য উপযুক্ত, অন্যান্য টেম্পলেটগুলি ব্লগার দ্বারা বেছে নেওয়া হয়েছে।



ধন্যবাদ সবাইকে সময় নিয়ে পড়ার জন্য। আবার কথা হবে অন্য কোন টপিক্স নিয়ে। আসসালামুআলাইকুম।